Sri gobindo kotha - শ্রী গোবিন্দকথা - Poems of Sukumar Ray

 আমি অর্থাৎ শ্রী গোবিন্দ মানুষটি নই বাঁকা !
যা বলি তা ভেবেই বলি , কথায় নেইকো ফাঁকা 
এখানকার সব সাহেবসুবো, সবাই আমায় চেনে 
দেখতে চাও তো দিতে পারি সার্টিফিকেট এনে 
ভাগ্য আমায় দেয় নি বটে করতে বি, এ, পাশ 
তাই বলে কি সময় কাটাই কেটে ঘোড়ার ঘাস ?
লোকে যে কয় বিদ্যে আমার কথামালায় শেষ 
এর মধ্যে সত্যি কথা নেইকো বিন্দুলেশ ।
ওদের পাড়ায় লাইব্রেরিতে কেতাব আছে যত 
কেউ পড়েছে তন্ন তন্ন করে আমার মতো ?
আমি অর্থাৎ শ্রীগোবিন্দ এমনি পড়ার যম 
পড়াশুনা নয়কো আমার কারুর চেয়ে কম ।
কতকটা এই দেখেশিখে কতক পড়েশুনে 
(আর) কতক হয়তো স্বাভাবিকী প্রতিভারই গুণে 
উন্নতিটা করছি যেমন আশ্চর্য তা ভারি 
নিজের মুখে সব কথা তার বলতে কি আর পারি 
বলে গেছেন চন্ডীপতি কিংবা অন্য কেউ 
"আকাশ জুড়ে মেঘের বাসা সাগরভরা ঢেউ 
জীবনটাও তেমনি ঠাসা কেবল বিনা কাজে 
যেদিক নিয়ে খরচ করি সেই খরচই বাজে ।"
আমি অর্থাৎ সরিয়ে গোবিন্দ চলতে ফিরতে শুতে 
জীবনটাকে হাঁকাই নেকো মনের রথে জুতে ।
হাইড্রোজেনের দুই বাবাজি অক্সিজেনের এক 
নৃত্য করেন গলাগলি কাণ্ডখানা দেখ 
আহ্লাদেতে একসা হয়ে হয়ে গেলেন জল 
এই সুযোগে সুবোধ শিশু "শ্রীগোবিন্দ" বল ।  

No comments:

Post a Comment