Probasi - প্রবাসী - Poem by Rabindranath Tagore

সব ঠাঁই মোর ঘর আছে , আমি সেই ঘর মরি খুঁজিয়া। 
দেশে দেশে মোর দেশ আছে , আমি সেই দেশ লব যুঝিয়া। 
পরবাসী আমি যে দুয়ারে চাই -
তারি মাঝে মোর আছে যেন ঠাঁই ,
কোথা দিয়া সেথা প্রবেশিতে পাই সন্ধান লব বুঝিয়া ।  
ঘরে ঘরে আছে পরমাত্মীয়, তারে আমি ফিরি খুঁজিয়া ।।

রহিয়া রহিয়া নববসন্তে ফুলসুগন্ধ গগনে 
কেঁদে ফেরে হিয়া মিলনবিহীন মিলনের শুভ লগনে ।
আপনার যারা আছে চারি ভিতে 
পারি নি তাদের আপন করিতে ,
তারা নিশিদিশি জাগাইছে চিতে বিরহবেদনা সঘনে ।
পাশে আছে যারা তাদেরই হারায়ে ফিরে প্রাণ সারা গগনে ।।

তৃণে - পুলকিত যে মাটির ধরা লুটায় আমার সামনে 
সে আমায় ডাকে এমন করিয়া কেন যে কব তা কেমনে ।
মনে হয় যেন সে ধূলির তলে 
যুগে যুগে আমি ছিনু তৃণ জলে ,
সে দুয়ার খুলি কবে কোন ছলে বাহির হয়েছি ভ্রমণে ।
সেই মূক মাটি মোর মুখ চেয়ে লুটায় আমার সামনে ।।

নিশার আকাশ কেমন করিয়া তাকায় আমার পানে সে ,
লক্ষ যোজন দূরের তারকা মোর নাম যেন জানে সে। 
যে ভাষায় তারা করে কানাকানি 
সাধ্য কি আর মনে তাহা আনি ,
চিরদিবসের ভুলে যাওয়া বাণী কোন কথা মনে আনে সে !
অনাদি ঊষার বন্ধু আমায় তাকায় আমার পানে সে ।।

এ সাত-মহলা ভবনে আমার চিরজীবনের ভিটাতে 
স্থলে জলে আমি  হাজার বাঁধনে বাঁধা যে গিঁঠাতে গিঁঠাতে !
তবু হায় ভুলে যাই বারে বারে 
দূরে এসে ঘর চাই বাঁধিবারে -
আপনার বাঁধা ঘরেতে কি পারে ঘরের বাসনা মিটাতে ।
প্রবাসীর বেশে কেন ফিরি হায় চিরজনমের ভিটাতে ।।

যদি চিনি, যদি জানিবারে পাই ধুলারেও মানি আপনা -
ছোট বড়ো হীন সবার মাঝারে করি চিত্তের স্থাপনা ।
হই যদি মাটি , হই যদি জল ,
হই যদি তৃণ , হই ফুলফল ,
জীবসাথে যদি ফিরি ধরাতল , কিছুতেই নাই ভাবনা ।
যেথা যাব সেথা অসীম বাঁধনে অন্তবিহীন আপনা ।।

বিশাল বিশ্বে চারি দিক হতে প্রতি কণা মোরে টানিছে ।
আমার দুয়ারে নিখিল জগৎ শতকোটি কর হানিছে ।
ওরে মাটি , তুই আমারে কি চাস ?
মোর তরে , জল, দু হাত বাড়াস ?
নিশ্বাস বুকে পশিয়া বাতাস চির আহ্বান আনিছে ।
পর ভাবি যারে তারা বারে বারে সবাই আমারে টানিছে ।।

আছে আছে প্রেম ধুলায় ধুলায় , আনন্দ আছে নিখিলে ।
মিথ্যার ঘেরে ছোট কণাটিরে তুচ্ছ করিয়া দেখিলে ।
জগতের যত অণু রেণু সব 
আপনার মাঝে অচল নীরব 
বহিছে একটি চিরগৌরব - এ কথা না যদি শিখিলে 
জীবনে মরণে ভয়ে ভয়ে তবে প্রবাসী ফিরিবে নিখিলে ।।

ধুলা-সাথে আমি ধুলা হয়ে রব সে গৌরবের চরণে ।
ফুলমাঝে আমি হব ফুলদল তার পূজারতি - বরণে ।
যেথা যাই আর যেথায় চাহি রে 
তিল ঠাঁই নাই তাহার বাহিরে ,
প্রবাস কোথাও নাহি রে জনমে জনমে মরণে ।
যাহা হই আমি তাই হয়ে রব সে গৌরবের চরণে ।।

ধন্য রে আমি অনন্ত কাল , ধন্য আমার ধরণী ,
ধন্য এ মাটি , ধন্য সুদূর তারকা হিরণবরনী ।
যেথা আছি আমি আছি তার দ্বারে ,
নাহি জানি ত্রাণ কেন বল কারে ,
আছে তাঁরি পারে তাঁরি পারাবারে বিপুল ভুবনতরণী ।
যা হয়েছি আমি ধন্য হয়েছি, ধন্য এ মোর ধরণী ।

[৩ ফাল্গুন ১৩০৭]

No comments:

Post a Comment